Homeএখন খবরআলিপুর চিড়িয়াখানা থেকে ভেনেজুয়েলা, মেক্সিকোর বিলুপ্তপ্রায় পাখি চুরি,জোড় চাঞ্চল্য শহরে,শুরু হয়েছে তদন্ত

আলিপুর চিড়িয়াখানা থেকে ভেনেজুয়েলা, মেক্সিকোর বিলুপ্তপ্রায় পাখি চুরি,জোড় চাঞ্চল্য শহরে,শুরু হয়েছে তদন্ত

নিউজ ডেস্ক: কলকাতা আলিপুর চিড়িয়াখানা থেকে জাল কেটে বিরল প্রজাতির বিদেশি পাখি চুরির অভিযোগে চাঞ্চল্য।এমন ঘটনা অতীতে হয়নি বলে চিড়িয়াখানা সূত্রে খবর।চুরি যাওয়া তিনটি পাখি কিলবিল-টাওসেন প্রজাতির বলে জানা গেছে। এই পাখিগুলো ভেনেজুয়েলা এবং মেক্সিকোতে পাওয়া যায়। এগুলি অত্যন্ত বিরল প্রজাতির পাখি বলে জানা যায়। একেকটি পাখির বাজার মূল্য ১৫লক্ষ টাকা থেকে শুরু।

গতকাল মধ্য রাতে পাখিগুলো চুরি করা হয়েছে বলে অনুমান। পাখিগুলি যে খাঁচায় রাখা হয়েছিল ৷ সেই খাঁচার একটা দিক কেটে পাখিগুলি চুরি করা হয়েছে। এক্ষেত্রে চোরের সংখ্যা এক বা একাধিক হতে পারে বলে পুলিশসূত্রে খবর।বুধবার চিড়িয়াখানা বন্ধ হওয়ার সময় দর্শনার্থীদের মধ্যে কেউ সুকৌশলে ভেতরে থেকে যায়। পুলিশের অনুমান সেই রাতের অন্ধকারে জাল কেটে পাখিগুলো চুরি করে নিয়েছে ।

আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশিস সামন্ত বৃহস্পতিবার জানান, পাখি চুরির অভিযোগে ওয়াটগঞ্জ থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। সেই অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে ওয়াটগঞ্জ থানার পুলিশ।
চিডি়য়াখানার অধিকর্তা বলেন, ‘‘এই প্রজাতির মোট ৪টি পাখি ছিল চিড়িয়াখানায়। সিংহের এনক্লোজারের উল্টোদিকে একটি বড় খাঁচায় ছিল তারা। দিনকয়েক আগে ৩টি পাখি সামান্য অসুস্থ হয়ে পড়ায় চিকিৎসার সুবিধার জন্য ওই বড় খাঁচার ভিতরেই একটি ছোট খাঁচায় তাদের রাখা হয়। বুধবার রাতে দুষ্কৃতীরা খাঁচার তারের জাল কেটে ওই ৩টি পাখিকে চুরি করে। এ দিন সকালে কর্মীদের মাধ্যমে বিষয়টি জানতে পেরে থানায় অভিযোগ দায়ের করেছি।’’

অন্যদিকে চিড়িয়াখানার পাশের অরফ্যানগঞ্জ রোডের দিক থেকে একটা মই উদ্ধার করা হয়েছে। সেখান থেকেও অপরাধীরা এসে চুরি করতে পারে বলে মনে করা হচ্ছে। ঘটনাস্থলের সামান্য দূরেই নৈশ প্রহরীদের থাকার ব্যবস্থা। প্রশ্ন উঠেছে তা স্বত্ত্বেও পাখি চুরি হল কী করে।

RELATED ARTICLES

Most Popular